কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাপানে পর্যটকবাহী জাহাজ ডুবে অন্তত ২৬ জন নিখোঁজ

জাপানে পর্যটকবাহী জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। জাহাজটিতে অন্তত ২৬ জন লোক ছিলো। তারা সবাই এখনও নিখোঁজ রয়েছেন। এখন পর্যন্ত কাউকে খুঁজে পাওয়া যায়নি।

শুক্রবার জাপানের উত্তরাঞ্চলীয় দ্বীপ হোক্কাইডোতে এ জাহাজডুবির ঘটনা ঘটে। শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ডুবে যাওয়ার সময় সাহায্য চেয়ে ‘ডিস্ট্রেস কল’ পাঠানোর প্রায় নয় ঘণ্টা পর উদ্ধার তৎপরতা শুরু হয়। উত্তাল সাগরে জাহাজটি নিখোঁজ হওয়ার পরে ছয়টি টহল জাহাজ ও চারটি বিমান কয়েক ঘণ্টা অনুসন্ধান চালায়।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ১৯ টন ওজনের জাহাজ কাজু-১ শনিবার সকালের দিকে একটি জরুরি ‘ডিস্ট্রেস কল’ পাঠিয়ে জানিয়েছিল, জাহাজের বো স্রোতের তোড়ে ভেসে গেছে। হোক্কাইডো দ্বীপের শিরেটোকো উপদ্বীপের পশ্চিম উপকূলে জাহাজটি কাত হয়ে ডুবে যেতে শুরু করেছে।

যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আগ মুহূর্ত পর্যন্ত জানা গেছে, যাত্রীরা লাইফ জ্যাকেট পরা ছিল। জাহাজটিতে দুই শিশুসহ ২৪ যাত্রী ও দুজন ক্রু ছিলেন। এর পর থেকেই ওই জাহাজটির সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

স্থানীয় একটি মৎস্যজীবীদের সমিতির তথ্য মতে শুক্রবার দুপুরের দিকে ওই এলাকায় বেশ উঁচু ঢেউ ও প্রবল বাতাস লক্ষ্য করা গেছে। খারাপ আবহাওয়ার কারণে মাছ ধরার নৌকাগুলোও বন্দরে ফিরে এসেছে। আবহাওয়া দপ্তর থেকে প্রায় ৩ মিটার অর্থাৎ ৯ ফিট উঁচু ঢেউয়ের ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছিল।

পাঠকের মতামত: